ঢাকা, শনিবার, ১৮ মে, ২০২৪

ভাসানচরে যাচ্ছে আরো তিন হাজার রোহিঙ্গা

কক্সবাজারের টেকনাফ-উখিয়ার শরণার্থী শিবির থেকে চতুর্থ দফায় আরো তিন হাজার রোহিঙ্গা নোয়াখালীর হাতিয়া উপজেলার ভাসানচরে যাচ্ছে। রোববার ও সোমবার দুইদিনে তাদের ভাসানচরে স্থানান্তর করা হবে।

শনিবার উখিয়া উপজেলার বালুখালী, টেকনাফের মোচনী, জাদিমোরা ক্যাম্প থেকে দুই হাজার রোহিঙ্গা ও তাদের মালামাল ২০টি বাস ও ট্রাকে করে উখিয়া ডিগ্রি কলেজ মাঠের ট্রানজিট পয়েন্টে নিয়ে আসা হয়েছে। সন্ধ্যায় সেখানে নেয়া হবে বাকি এক হাজার রোহিঙ্গাকে। রোববার তাদের প্রথমে চট্টগ্রাম ও পরে সমুদ্রপথে ভাসানচরে নেয়া হবে।


ক্যাম্প সূত্রে জানা গেছে, রোহিঙ্গারা ভাসানচরে যেতে দিনদিন আগ্রহী হয়ে উঠছে। এরই মধ্যে স্বেচ্ছায় ক্যাম্প ইনচার্জের কাছে যারা ভাসানচরে যেতে তালিকা জমা দিয়েছিলেন তারা রোববার ও সোমবার ভাসানচরে যাচ্ছেন। এ বিষয়ে আইনশৃঙ্খলা বাহিনী ও প্রশাসন নিরাপত্তা ও প্রয়োজনীয় সহায়তা দিচ্ছে। এর আগে, তিন দফায় প্রায় ১১ হাজার রোহিঙ্গা শরনার্থীকে ভাসানচরে স্থানান্তর করা হয়েছে। এছাড়া সমুদ্রপথে অবৈধভাবে মালয়েশিয়া যেতে ব্যর্থ ৩০৬ জন রোহিঙ্গাকে সমুদ্র থেকে উদ্ধার করে ভাসানচরে পাঠানো হয়েছে।


রোহিঙ্গা প্রত্যাবাসন ও সংগ্রাম কমিটির সভাপতি এবং উখিয়া উপজেলা চেয়ারম্যান অধ্যক্ষ হামিদুল হক চৌধুরী জানিয়েছেন, উখিয়া-টেকনাফের ৩৪টি ক্যাম্প থেকে এক লাখ রোহিঙ্গাকে ভাসানচরে স্থানান্তর করার টার্গেট রয়েছে। ফেব্রুয়ারির শেষ সপ্তাহে পঞ্চম দফায় আরো এক দল রোহিঙ্গাকে ভাসানচরে স্থানান্তরের প্রস্তুতি নেয়া হচ্ছে।


ads

Our Facebook Page